নালন্দা রত্ন অ্যাওয়ার্ড ২০২৩ - Life of Calcutta

Post Top Ad

Responsive Ads Here

নালন্দা রত্ন অ্যাওয়ার্ড ২০২৩

Share This
শিক্ষা জগৎ থেকে ক্রীড়া জগৎ, সঙ্গীত জগৎ এ বিশেষ কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ প্রায় দু'দশকেরও বেশি সময় ধরে দিয়ে আসা হচ্ছে নালন্দা রত্ন অ্যাওয়ার্ড। আজ থেকে ২৪ বছর আগে ১৯৯৯ সালে প্রথম এই পুরস্কারে সম্মানিত হয়েছিলেন অলিম্পিয়ান তথা টেবিল টেনিস প্লেয়ার পৌলমী ঘটক, যিনি নব নালন্দার কৃতী ছাত্রী। নব নালন্দার  কৃতী ছাত্র সঙ্গীতশিল্পী অনীক ধরও এই পুরস্কারে সম্মানিত হয়েছেন। মূলত একাডেমিক ক্ষেত্রে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় ১ থেকে ১০ এর মধ্যে স্থান পাওয়া ছাত্র-ছাত্রীরা নালন্দা রত্ন পুরস্কার পেয়ে থাকেন। এ বছর অর্থাৎ ২০২৩ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পঞ্চম স্থান অধিকারী ঋষিতা সিনহা মহাপাত্র এবং নবম স্থান অধিকারী অর্ক দাস এই পুরস্কারে সম্মানিত হলেন। 

এদিন দেওয়া হল আর্য মিত্র স্কলারশিপ, ভারতী মিত্র মেমোরিয়াল স্কলারশিপ, দীপ্তজিত মুখার্জি স্কলারশিপ সহ অন্যান্য সম্মান। এছাড়াও বিজ্ঞান শাখা, গণিত, ভূগোল, নিউট্রিশন সহ বিভিন্ন বিভাগে সর্বোচ্চ নম্বর প্রাপকদের বিশেষ স্কলারশিপ সম্মান দেওয়া হল। এবছর থেকে ছাত্র-ছাত্রীদের দেওয়া হচ্ছে উমা বসু মজুমদার মেমোরিয়াল স্কলারশিপ অ্যাওয়ার্ড। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে ১১ থেকে ২০ র মধ্যে স্থান পাওয়া ছাত্র-ছাত্রীরা পেলেন এই বিশেষ সম্মান। নব নালন্দার অধ্যক্ষ অরিজিৎ মিত্র জানালেন, '৭ লক্ষের বেশি পরীক্ষার্থীদের মধ্যে থেকে সবার পক্ষে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে দশম স্থানের মধ্যে থাকা সম্ভব হয় না। কিন্তু দেখা যায়, অনেকেরই নম্বরের ব্যবধান মাত্র এক নম্বরের। তাই এবার থেকে ১১ থেকে ২০ র মধ্যে স্থান পাওয়া ছাত্র-ছাত্রীদের স্বীকৃতি স্বরূপ নতুন পুরস্কার চালু করা হল। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক মিলে এবারে এই পুরস্কার পেলেন প্রায় ১০-১২ জন। সব মিলিয়ে প্রায় ৫০ জন ছাত্র-ছাত্রীকে আমরা আজ উত্তম মঞ্চে সম্মান জানালাম। '   

অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোলপার্ক রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচারের অধ্যক্ষ তথা বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য সবুজকলি সেন, পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সচীব তাপস মুখার্জি, শিক্ষা দপ্তরের অধিকর্তা, সঞ্জয় চট্টোপাধ্যায় প্রমুখ। এ দিনের অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে ছিল একটি বিশেষ সাঙ্গীতিক উপস্থাপনা। অংশগ্রহণ করেন সা-রে-গা-মা-পা খ্যাত গৌরব সরকার, শোভন গাঙ্গুলী, ময়ূরী সাহার মতো তরুণ প্রজন্মের বিশিষ্ট সঙ্গীতশিল্পীরা।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here

Pages